রাশিয়া আমেরিকার জন্য হুমকি: ওবামা

আমেরিকার জন্য রাশিয়া বড় হুমকি হয়ে উঠেছে জানিয়ে নিজের আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফল নিয়ে রুশ হ্যাকিংয়ের প্রতিশোধ নিতে রাশিয়ার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে মার্কিন প্রশাসন প্রস্তুত রয়েছে বলে তিনি জানান। গত শুক্রবার প্রেসিডেন্ট ওবামা সাংবাদিক সম্মেলন করেছেন। প্রেসিডেন্ট হিসাবে এটাই তার শেষ সংবাদ সম্মেলন ছিল। যুক্তরাষ্ট্রের গণতন্ত্র, রাজনীতি ও আমেরিকার ভবিষ্যত নিয়ে উদ্বেগের কথা জানিয়েছেন প্রেসিডেন্ট হিসেবে তার শেষ সাংবাদিক সম্মেলনে। আমেরিকার নতুন প্রেসিডেন্ট, রুশ হ্যাকিং ও হিলারির ফাঁস হওয়া ইমেইল নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

ওই সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে তার দেওয়া উত্তরের গুরুত্বপূর্ণ দিকগুলো নিচে তুলে ধরা হল:

ট্রাম্পকে নিয়ে ওবামা:

নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর অখণ্ডতা রক্ষায় বেশ কিছু পরামর্শ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ওবামা। বিদেশি রাষ্ট্রের সঙ্গে আলোচনার ক্ষেত্রে আরও বেশি সতর্ক হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। রাষ্ট্রনেতাদের সঙ্গে কথা বলার ক্ষেত্রে সেই দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের ইতিহাসটা ট্রাম্প ও তার দলের ভালো করে জেনে নেওয়া উচিত।

রুশ হ্যাকিং নিয়ে ওবামা:

ওবামা সাংবাদিকদের বলেন, এতে সন্দেহের কোনো অবকাশ নেই যে কোনো বিদেশি সরকার আমাদের নির্বাচনের বিশুদ্ধতা নষ্ট করার কাজে যুক্ত হলে আমরা এর বিরুদ্ধে সমুচিত ব্যবস্থা গ্রহণ করব। এবং আমরা তা করবো।

সিআইএ এই সিদ্ধান্তে পৌঁছেছে যে, রাশিয়া ডেমোক্রেটিক দলের কম্পিউটার হ্যাক করে সম্ভবতহিলারী ক্লিন্টনের নির্বাচনি প্রচার অভিযানের জন্য অসুবিধাজনক ইমেইল ফাঁস করায় মার্কিন নির্বাচনে রিপাবলিকান ডনাল্ড ট্রাম্পকে জয়লাভে সাহায্য করেছে। হোয়াইট হাউজের শীর্ষ কর্মকর্তারা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদীমির পুটিন সরাসরি জানতেন অথবা এর সঙ্গে নিজেই জড়িত ছিলেন।

হোয়াইট হাউসের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই সংবাদ সম্মেলনে ওবামা আরও বলেন, পুতিন এ হ্যাকিংয়ের বিষয়ে সবই জানতেন। কারণ তার অগোচরে রাশিয়ায় কিছুই ঘটে না। গত সেপ্টেম্বরে একটি সম্মেলনের মাঝে আলাপচারিতায় বিষয়টি নিয়ে আমি তাকে সতর্কও করেছি। এ সময় তিনি উত্তরসূরি ট্রাম্পের নাম উল্লেখ না করলেও বলেন, বেশ কয়েকজন রিপাবলিকান নেতা মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টির গুরুত্ব বুঝতে ব্যর্থ হয়েছেন।

হিলারির ফাঁস হওয়া ইমেইল নিয়ে ওবামা:

হিলারি ক্লিনটনের পরাজয়ের জন্য পরোক্ষভাবে সংবাদমাধ্যমের ভূমিকাকেও দায়ী করেছেন ওবামা৷ তিনি মনে করেন, ভোটের সময় হিলারির কথা ঠিকভাবে সংবাদমাধ্যমগুলো তুলে ধরতে পারেনি৷

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর